“মূল্যবান” পাঠকদের সাথে!

বিসমিল্লাহ — আল্লাহর নামে শুরু করছি

গত বছরের কোনো এক অলস দুপুরে কাঁটাবনের একটা লাইব্রেরিতে গিয়েছিলাম। বই কিনতে, বই দেখতে। এক পঞ্চাশোর্দ্ধ দম্পত্তিকে দেখলাম বেশ আগ্রহ নিয়ে বিভিন্ন বই-পত্তর ঘাঁটছেন। সাহাবাদের জীবনী নিয়ে বই খুঁজছিলেন। একটা বই পেলেনও। দোকানদারকে জিজ্ঞেস করলেন, এগুলোর কোয়ালিটি কি আর ভালো নাই? পেজগুলা এমন কেন? এটা তো কয়েকদিন পড়লেই পেজ উঠে আসবে। যাই হোক, পরে আর না-কিনেই ফেরত গেছেন।

ডিজিটাল যুগে এখন কি আর মানুষ পেজ উল্টে বই পড়ে? মোবাইলে আর পিসিতে যত সুন্দর কুরআনই থাকুক না কেন, উদু (অজু) করে মুসহাফ হাতে নিয়ে পড়ার মধ্যে যে-অনুভূতি হয়, মোবাইল আর পিসিতে কি সেটা সম্ভব?

সদ্য প্রকাশিত একটা বইয়ের মলাট ওল্টালে তাজা পেজের গন্ধ—আহ! সেই ছোটবেলায় বই নিয় বুঁদ হয়ে থাকার কথা মনে পড়ে যায়। ঝুম বৃষ্টির মাঝে বারান্দায় চেয়ার পেতে বই পড়ছি—সে এক অন্যরকম অনুভূতি।

আজকাল বইয়ের মান অনেক নিচে নেমে গেছে—কি ইসলামিক কি সেক্যুলার। পৃষ্ঠার মান খুব যাচ্ছেতাই। হাতে গোনা কয়েকটা প্রকাশনা বাদে বাকি সবার একই অবস্থা। ডিজিটাল দৌরাত্মে সজীব পাঠকরা হারিয়ে যাচ্ছেন। কাগজের দাম বাড়ছে, বাড়ছে বইয়ের দাম। পাঠকেরা বই কিনতে দুবার ভাবছেন। কিন্তু মান বাড়ছে কতটা?

“সিয়ান পাবলিকেশন” তার ভিশন পূরণে প্রথম যে-জিনিসটিকে অগ্রাধিকার দেবে বলে ঠিক করেছে সেটা হচ্ছে “মান”। মানের ব্যাপারে কোনো আপস নেই।

বিষয়বস্তু নির্বাচনের ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না। লেখকদের ব্যাপারে কোনো আপস নয়। লেখার মান ও ভাষাশৈলীর সাথে কোনো আপস নয়। অনুবাদ হলে সবচেয়ে ভালো মানের অনুবাদ হতে হবে। পড়ে যেন মনে না-হয় অনুবাদ পড়ছি। এই ব্যাপারগুলো দেখার জন্য রয়েছেন অভিজ্ঞ সম্পাদক প্যানেল। জ্ঞানগত দিক দেখে দেওয়ার জন্য আছেন বিজ্ঞ স্কলারগণ। কোনো বানান ভুল রাখা চলবে না। পেজ হবে বাজারের সবচেয়ে ভালো মানেরটা। প্রচ্ছদ হতে হবে মনকাড়া। সব জায়গায় সর্বোচ্চ মান।

এতগুলো ধাপ পেড়িয়ে একটা বই যখন জন্ম নেয় তখন সেটার বাজারমূল্য কিছুটা বেড়ে যায় বৈ কি। আমাদের সমাজে ভালো কাজের মূল্যায়ন খুব একটা হয় না। অভিযোগ করা যেন সবার অধিকার। ভালো কাজের মূল্যায়ন না-হলে কাজটা আর ভালো রাখা যায় না। মান কমে আসে। কিন্তু আমরা সে পথে হাঁটব না। কারণ আমরা ‘দীন’-এর জ্ঞান প্রচারের দায়িত্ব কাঁধে নিয়েছি।

“সিয়ান পাবলিকেশন”-এর বই ‘মূল্যবান’ পাঠকের জন্য। ‘মূল্যবান’ বলতে আমরা ধনী পাঠক বুঝাচ্ছি না। আমরা বোঝাচ্ছি সেসব পাঠকদের, যাঁরা শ্রমের মূল্য দেন, নিষ্ঠার মূল্য দেন, ভালো কাজের মূল্য দেন। জ্ঞান অন্বেষণের জন্য যাঁরা শত ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। একটা ভালো মানের বই পড়ার জন্য যাঁরা একবেলার ফাস্টফুডের টাকা বাঁচাতে পারেন! আমরা এমন কিছুর ‘জ্ঞান’ শেয়ার করছি, যেটা শুধু পৃথিবীর নয়, পরকালেরও।

সুমহান আল্লাহর প্রতি আমরা অনেক কৃতজ্ঞ। বাংলাভাষী পাঠকদের জন্য এমন একটা উদ্যোগ নেওয়ার সুযোগ তিনি আমাদের করে দিয়েছেন। আমরা আশা করি, আমাদের এই চলার পথে সেসব “মূল্যবান” পাঠকদের আমরা সাথে পাবো, যাঁরা আমাদের কাজের মূল্যায়ন করবেন, গঠনমূলক সমালোচনা করবেন, সুচিন্তিত পরামর্শ দেবেন। পাঠক, আপনাদের প্রতিটা গঠনমূলক সমালোচনা, প্রতিটা মন্তব্য, প্রতিটা ভালোলাগা আমাদের অনুপ্রেরণা। আপনাদের অভিযোগুলো, পরামর্শগুলো আমাদের ভবিষ্যত কাজগুলোকে আরও সুন্দর করবে, ইনশা আল্লাহ।

সাথে থাকুন, ভালো থাকুন, ভালো বই পড়ুন।

মা আস-সালামাহ (আল্লাহ আপনাদের নিরাপদের রাখুন)।

 সৌজন্যে: সিয়ান পাবলিকেশন

4 thoughts on ““মূল্যবান” পাঠকদের সাথে!

  1. Md. Riyad says:

    আজ গিয়েছিলাম বনানী তে desire your lifestyle এ বিশেষ করে সিয়ান এর বই গুলি কেনার জন্যই। বেশ কিছু বই সিলেক্ট ও করেছি কিন্তু কেনা হয়নি। ওয়েব সাইট এ প্রদানকৃত মূল্য হতে তাদের মুল্য অধিক ছিল। পরে গুলশান দুই এ বই বিচিত্রা তে গেলাম কিন্তু পেলাম না ওদের কাছে সিয়ান এর কোন বই নেই।
    এখন অনলাইন অর্ডার করলাম আশাকরি পেয়ে যাবো অতিশয়।
    এর আগে সিয়ান প্রকাশিত স্যার বেলাল ফিলিপস এর স্রষ্টা ও জীবন বই টি পড়েছি। সত্যি বলতে বইটি আকারে ছোট হলেও এর মলাট হতে শুরু করে বই এ উপস্থাপিত বিষয়বস্তু সত্যি আমাকে মুগ্ধ করেছে। সনাতন ধর্মী আমার এক বস বইটি দেখে পড়ার জন্যে নিয়ে গেছেন আর আমিও চাই উনি বইটি পড়ুক তাই উনার থেকে বইটি আর ফেরত চাইনি।
    আপনার এখনে উপস্থাপিত বিষয়বস্তুর সাথে আমি একমত। আজ বিচিত্রা হতে হুমায়ুন স্যারের ‘দেয়াল’ উপন্যাস কিনতে চেয়েও কিনিনি। দুর্বল বাইন্ডিং আর সাদা কচকচে পেপার কেমন যেন উ ৎসাহ পেলাম যেটি নীলক্ষেত গেলেও হয়। সে দিক থেকে আপনাদের বই গুলির ব্যাহিক গুনগত মান প্রশংসনীয়
    ।।

  2. Jalal Uddin ahmed says:

    I have gone through the book ” The fundamentals of Tawheed” by Dr. Abu Ameenah Bilal Phylips.
    After reading About a dozens of Authentic books I still have confusions in certain areas.
    some are removed insha Allah after reading this one.

    Lot of thanks for Publishing Islamic books of such high quality….

Comments are closed.